হানাফি মাযহাবের উপর অন্যতম আপত্তি হচ্ছে, এটি কিয়াস ভিত্তিক মাযহাব। হাদিসের চেয়ে এই মাযহাবে বেশি প্রাধান্য দেওয়া হয়েছে কিয়াস তথা যুক্তিকে।
এমন আপত্তি যারা করেন তারা মূলত হাদিস শাস্ত্রে গভীর জ্ঞান রাখেন না। ভাসা ভাসা জ্ঞানের অধিকারী হওয়ায় হানাফি মাযহাবকে তাদের কাছে হাদিস বিরোধী লাগে।
হানাফি ফিকহের অন্যতম গুরুত্বপূর্ণ কিতাব হেদায়া। তাতে উল্লেখিত হাদিসগুলোর তাখরিজ সংক্রান্ত কিতাব ‘নাসবুর রায়াহ’র ভ‚মিকা লিখেছেন আল্লামা যাহিদ কাউসারী রহ.। সেখানে তিনি উপরোক্ত আপত্তির সুন্দর জবাব দিয়েছেন। পরবর্তীতে সেই ভ‚মিকাটিই ‘ফিকহু আহলিল ইরাক ওয়া হাদিসুহুম’ নামে আলাদা কিতাবরূপে প্রকাশিত হয়। সেই কিতাবটি ক্বওমি মাদরাসার ইফতা বিভাগে পড়ানো হয়। উপর্যুক্ত আপত্তির জবাবে হানাফি উলামায়ে কেরাম বহু কিতাবাদিই রচনা করেছেন। তন্মধ্যে বক্ষমাণ গ্রন্থটি তুলনামূলক সংক্ষিপ্ত ও সামগ্রিক।
লেখক : আল্লামা যাহিদ কাউসারি রহ
বিষয় : ফিকাহ ও ফতওয়া
অনুবাদক : মুফতি শরিফুল ইসলাম নাঈম
Post a Comment